ইউটিউব ভিডিও দেখার জন্য একটি সেরা প্ল্যাটফর্ম। আপনি এখানে প্রযুক্তি,টিউটোরিয়াল,গ্যাজেটস,ফানি মোমেন্টস,নিউজ আপডেট সহ আরো অনেক রকমের ভিডিও পেয়ে থাকতে পারেন।তাই সারা বিশ্বে ভিডিও দেখার একটা বিশাল প্ল্যাটফর্ম। সাথে থাকছে প্রচুর ডেটা ইউজ।সাধারণত একটি নিউজ টাইপের ভিডিও দেখতে গেলে ৫-৬ মিনিট লেগে যায়। আবার নাটক বা কোনো টিউটোরিয়াল দেখলেই ৩০ মিনিটের বেশী। আর এই কারণেই ভিজুয়াল কন্টেন্ট এর জন্য ইউটিউবের ট্রাফিক সবার শীর্ষে ! Sandvine তাদের ডেস্কে জানিয়েছে ইউটিউব বিশ্বব্যাপী ৩৭% মোবাইল ট্রাফিক সৃষ্টি করেছে।এর মাধ্যমে তারা এও জানিয়েছে যে ইউটিউবে ভিডিও দেখতে মানুষ কতটা ভালোবাসে,যার জন্য এত ট্রাফিকের সৃষ্টি ।ফেসবুক, ইন্সটগ্রাম, স্ন্যাপচ্যাট, নেটফ্লিক্স এবং অন্য প্ল্যাটফর্ম ভিডিও দেখার জন্য জনপ্রিয় হলেও তাদের ওয়েব ট্রাফিকটি জেনে নিন।

 

ইউটিউব:

সকল মোবাইল ওয়েব ট্রাফিকের ৩৭ % এর হাতে।এটি গুগলের একটি অ্যাপ যা আপনাকে বেষ্ট ভিডিও কন্টেন্ট দেখার সুবিধা প্রদান করা থাকে।আপনার অ্যাকটিভিটি ও হিস্টোরি কে কাজে লাগিয়ে আপনাকে সেই রকমের ভিডিও শো করে। এটি ইউটিউবের একটি বিশেষ অ্যালগরিদম ।আর আমাদের দেশে গ্রামীণফোন,বাংলালিঙ্ক,রবি,এয়ারটেল সহ ব্রডব্যান্ড সংযোগ থাকায় তা সহজে আমাদের উপভোগ্য হয়ে উঠেছে।আর এ জন্যই ইউটিউব এত জনপ্রিয়। তাছাড়া ইউটিউব থেকে অনেক কিছুই সহজে জানা ও শেখা যায়।

YouTube
YouTube
Developer: Google LLC
Price: Free

ফেসবুক:

আজকাল ফেসবুক ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার যোগ করেছে।ফেসবুক ইউজার এখন সরাসরি ফানি,ইন্টারেস্টিং ভিডিও ফ্রী ভাবে দেখতে পাবে।আর কিছুদিন আগে ফেসবুকে ইউটিউবের মত ভিডিও মনিটাইজ করে টাকা আয়ের মাধ্যম করার সুবিধা দেয়া হয়েছে।ফেসবুক তবুও মাত্র ৮.৪% মোবাইল ট্রাফিক আনতে পেরেছে।ফেসবুক এখন দ্বিতীয়তে আছে।

Facebook
Facebook
Developer: Facebook
Price: Free+

স্ন্যাপচ্যাট:

বর্তমানে স্ন্যাপচ্যাট একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিণত হয়েছে।আর আপনি শুধু ছবি তোলা নয়,ভিডিও দেখতে পারবেন।মানুষ এর প্রতি আকর্ষণ থাকার কারণ স্টাবলিটি আর নতুন ফিচার সহ আরো বেশ কিছু মজার ব্যাপার।আর ৮.৩% ট্রাফিক নিয়ে এখন তৃতীয় স্থানে।

Snapchat
Snapchat
Developer: Snap Inc
Price: Free

ইন্সটাগ্রাম:

ইন্সাটাগ্রাম অনেক মানুষই নিয়মিত ব্যবহার করেন না।হয়তো আপনিও করেন না। আর এটি ইন্সটল করতে হলে অনেক রিকুয়ারমেন্ট থাকতে হয় ফোনের। বেশীরভাগ মানুষই এর ফিচার সম্পর্কে অবগত নন।তারপরের নিজেকে চতুর্থ স্থানে দাড় করিয়েছে।আপনার ফোনে ইন্সটাগ্রাম না থাকলে ডাউনলোড করে নিজেকে আপলোড করে দিন ।

Instagram
Instagram
Developer: Instagram
Price: Free

নেটফ্লিক্স:

 

এখনকার সময়ে নেটফ্লিক্স স্ট্রিমিং ভিডিওর জন্য সর্বোত্তম উপায়।তাই নেটফ্লিক্স নিজেদের “নেটফ্লিক্স অরিজিন” সিরিজটি আপলোড করেছে ব্যবহারকারীদের আকর্ষণ করার জন্য।আর জানুয়ারী ২০১৯ অনুযায়ী নেটফ্লিক্স বিশ্বব্যাপী ১৩৯ মিলিয়ন ডলারের সাবস্ক্রিপশন পেয়েছিল,যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ৬০.৫৫ মিলিয়ন ডলার এবং ফ্রী ট্রায়াল সহ মোট ১৪৮ মিলিয়ন সাবস্ক্রিপশন আয় করেছিলো। পেইড স্ট্রিম হওয়ায় ২.৪% মোবাইল ট্রাফিক  পায়।

Netflix
Netflix
Developer: Netflix, Inc.
Price: Free+

কিছু প্ল্যাটফর্ম এর মোবাইল ট্রাফিকের হার প্রকাশ করে দিলাম:

আজকের জন্য এতটুকুই ।ভালো লাগলে কমেন্ট করে আশ্চর্য –এর সাথে থাকবেন।