আজকে আপনার সামনে নিয়ে এলাম এক আশ্চর্য টেকনোলজি,যা দেখে আপনি তাজ্জব লেগে যাবেন । আসলে এটি নতুন কোনো মোবাইল ফোন না কিন্ত এরই একটা অংশ।এটি একটি চার্জার আর এর নির্মাতা শাওমি।শাওমি নামটি শুনে অনেকেই আবার খুশিতে মেতে উঠবেন.৪০০০ mAh -৫০০০ mAh এর ব্যাটারীগুলো এখন স্ট্যান্ডার্ড মানের বলে ধরা হয় । অ্যাপল সরি, স্যামসাং এর এম-সিরিজ,এস-সিরিজ, এ-সিরিজের কমপক্ষে ৩৫০০ mAh এর ব্যাটারি থাকেই। Xiaomi, Asus, Realme সবাই একই পন্থা অবলম্বন করছে। কোনো এক মহান মানুষ বলেছেন, ” WITH GREAT POWER, COMES GREATER RESPONSIBILITIES ” একটা সময়ে আমরা রেডমি নোট ৩ ফুল চার্জ করেছি ৩-৪ ঘন্টায় !!

ভাগ্যিস ঐ দিনগুলো চলে গেছে। এখনা আমরা আমাদের স্মার্টফোনে কমপক্ষে 5V 2A চার্জার পেয়ে যাই । আমরা এতে ১০ ওয়াটের চার্জার পেয়ে যাই যা অনেক ইউজারের কাছে সন্তোষজনক বলে মনে করি।কিন্ত এই চার্জার গেমটি শেষ করতে চলেছে শাওমি ।তা বাজারে আনছে ১০০ ওয়াটের চার্জার !! এই চার্জার সম্বন্ধে অনেকটাই জেনে নেয়া যাক।

চার্জের ওয়াট কিভাবে ক্যালকুলেট করা হয়?

স্কুল জীবন পদার্থবিজ্ঞান। ওয়াটেজ = ভোল্টেজ * কারেন্ট/বিদ্যুত ।প্রতিটি চার্জার একটি নির্দিষ্ট ভোল্টেজ এবং সর্বাধিক বিদ্যুত প্রবাহের সাথে রেটযুক্ত, যা অবশ্যই আপনি অনেক YouTube ব্যবহারকারীর আনবক্সিং ভিডিওগুলিতে দেখেছেন।সুতরাং আমরা প্রাথমিক গণিত প্রয়োগ করি এবং আমরা চার্জার রেট পেয়ে যাই। যদিও শাওমির 100 ওয়াট চার্জারটির রেটিং এখনো প্রকাশ করা হয়নি।

এখন পর্যন্ত বিশ্বের দ্রুততম স্মার্টফোন চার্জার কোনটি ?

গত ২৬ মার্চ পর্যন্ত Oppo এর VOOC চার্জার দুনিয়ার দ্রুততম চার্জিং প্রযুক্তি ছিলো।স্যামসাং সাধারণত তার ১৫ ওয়াট বা ১৮ ওয়াট অ্যাডাপ্টিভ  ফাস্ট চার্জারগুলো বক্সেই দিয়ে থাকে ।তারা সাধারণত  9V 2A রেট করা ।শাওমির এখনকার ডিভাইসে ২৭ ওয়াটের ফাস্ট চার্জার থাকে এবং এর রেট  12V 2.25A । সর্বোপরি, Oppo  VOOC এর চার্জ 10V 5A রেটিং সহ 50 ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টেড। এমনকি OnePlus এর সর্বোচ্চ 40watt চার্জিং সিস্টেম ছিল। কিন্ত শাওমি ১০০ ওয়াটের চার্জার নিয়ে বাকি সবাইকে ধাক্কা দিয়ে পানিতে ফেলে দেয় ।

আরো রয়েছেঃ Xiaomi Black Shark 2 – গেমিং লেভেল আপডেট

Oppo এর SuperVOOC চার্জার ব্রিফিং:

আমরা শাওমি 100 ওয়াট চার্জারটির কথা বলার আগে, আজ পর্যন্ত পাওয়া সেরা প্রযুক্তিটি দেখি। এই চার্জিং সিস্টেমের মূল ফ্যাক্টর হল দুই ভাগে ব্যাটারী ভাঙ্গা হয় ! একটি বড় ৪০০০ mAh ব্যাটারি চার্জ করার জন্য আপনাকে অনেক সময় গুনতে হবে। কিন্ত যদি আপনি দুইটি ২০০০ mAh অর্ধেকের মধ্যে ব্যাটারিটি ভাঙ্গেন, তবে একই সময়ে আপনি সমান্তরালভাবে তাদের চার্জ করতে পারেন!

এইভাবে সরাসরি আপনার চার্জ এর গতি আপ ডাবল আপ করা হয়! যেহেতু আমরা ২7 ওয়াটে সহজে পৌঁছতে পারব, তাই ২০০০ mAh ব্যালেন্স একইভাবে চার্জিংয়ের গতি 50 ওয়াট পর্যন্ত পৌঁছেছে। যা আসলেই উন্মাদতা ! বাস্তবিকভাবে, এটি ১৫ মিনিটের মধ্যে  আপনার ফোন ৬০% চার্জ করতে পারে !!

শাওমি  100 ওয়াট চার্জারের ব্যাখ্যা করছে :

শাওমি  ফাস্ট চারজিং এর খেলাটা একবারেই ডাবল আপ করে দিলো। আসলে এই খেলাই আপনাকে সবসময় আগে থাকতে হবে নয়তো অন্য কেউ আপনাকে গুড়িয়ে এগিয়ে চলে যাবে । চলুন শাওমির এই ভিডিও টি দেখা যাক আর হ্যা এক গ্লাস পানি নিয়ে বসিয়েন।

এই ভিডিওতে এমন কি আছে?

এই ভিডিওতে আমরা দেখলাম, ৪০০০ mAh এর ব্যাটারিকে চার্জ করার জন্য ” সুপার চার্জ টার্বো টেকনোলজি ” (Super Charge Turbo Technology) ব্যাবহার করা হচ্ছে। অন্যদিকে অপ্পো সুন্দরীর ( Oppo) ৩৭০০ mAh এর ব্যাটারিকে SuperVOOC টেকনোলজি দিয়ে চার্জ করা হচ্ছে । শাওমি সুপার চার্জ টার্বো মাত্র ১৭ মিনিটেই ৪০০০ mAh ব্যাটারির ডিভাইসটিকে সম্পূর্ণ ভাবে চার্জ করে দিয়েছে ।কিন্ত অপ্পো সুন্দরী ৩৭০০ mAh এর ব্যাটারিটি মাত্র ৬৫% চার্জ করতে পেরেছে তার SuperVOOC চার্জার দ্বারা ।

শাওমির ১০০ ওয়াট চার্জার সম্পর্কে সত্যতা যাচাই –

উপরের ভিডিওতে একটি চার্জিং ইন্ডিকেটর রয়েছে, যা বেশিরভাগ ব্লগার এবং ইউটিউবার মিস করে যান।ভাগ্যক্রমে আপনি এখানে তা জানবেন ।

সেখানে তিনটি ইন্ডিকেটর বা নির্দেশক ডিস্পলে করা ছিলো। সবার উপরে ভোল্টেজ ইন্ডিকেটর, মাঝখানের সারিতে অ্যাম্পিয়ার এবং একদম নিচে রয়েছে ওয়াট ইন্ডিকেটর ।যদি আপনি খুব কাছে থেকে দেখেন তবে অবশ্যই লক্ষ্য করবেন শাওমির ১০০ ওয়াটের চার্জার শুরুতে ৮৫ ওয়াটে চার্জ করে। কথা গুলো হজম করতে হবে। ৫০-৬০ % পর, এটি ৭০-৭৫ ওয়াটে ড্রপ করে এবং ফুল চার্জ করে ফেলে ।অন্যদিকে Oppo SuperVOOC ,প্রথম দিকে ৪০ ওয়াটে শুরু করে এবং ঠিক ৫-৬ মিনিট পর তা কমে ২৫-৩০ ওয়াটে চার্জ করা শুরু করে ।

ব্যাটারি ফুল চার্জ হওয়ার সময় চার্জিং গতি কমে যায় কেনো?

একটি হলরুম সম্পর্কে চিন্তা করুন।একটি খালি হলরুম। ১০০ জন মানুষের জায়গা আছে এবং একটি মাত্র দরজা । যখন আপনি দরজাটী খুলবেন তখন লোকেরা কিন্ত তাড়াহুড়ো করে, ধাক্কা-ধাক্কি করতে করতে ঢুকবে আর ফাকা জায়গাগুলোতে বসবে।রুমে ইতিমধ্যে ৬০-৮০ জন লোক চলে এসেছে, এখন কিন্ত খুব কম জায়গাই বাকি থাকবে।বাকিরা যদি তাড়াহুড়োর চেষ্টা করে তবে বিশৃঙ্খলা সৃষ্টি হবে এবং মানুষ আঘাত পাবে।তারা ধীরে ধীরে, শান্তিপূর্ণভাবে প্রবেশ করবে যাতে কোন বিশৃঙ্খলা ঘটে না।আমি আশা করি এই মুহূর্তে বুঝতে পেরছেন ব্যাটারি কেনো ৫০% এর পর ধীরে ধীরে চার্জ করে এবং ৯০-১০০% এ তো মনে হয় চার্জ ই হয় না,খুবই ধীরে।

আরো জানুনঃটপ বেষ্ট ৫ গ্যালাক্সি ব্যাক কভার ওভারভিউ

ভিডিওতে চিন্তার বিষয়টা কি?

স্মার্টফোনে আমরা ব্যাটারী ব্যবহার করি অনেক বেশি। আপনি একটি পাতলা ফোন প্রয়োজন, ঠিক? এই পাতলা ফোনে কিন্ত একটি এক্সট্রা কোনো পার্টস এর জায়গাও নেই। যখন ব্যাটারিটি 80-90% পৌঁছে যায়, তখন শাওমির ১০০ওয়াট চার্জার থেকে ৭৫ ওয়াট ক্ষমতাকে কমাতে হবে ।কারণ এইটা সবসময় নিরাপদ নয় ,ব্যাটারি যেকোনো সময় ব্লাস্ট হতে পারে !

মহা ঝামেলা দেখি

১০০ ওয়াট চার্জার সমস্যার সমাধান –

শাওমির ইঞ্জিনিয়ার আছে, তাই না? ব্যাটারী বিস্ফোরণ না করার ফলে তারা কিছু সমাধান নিয়ে চিন্তা করতেই পারে। যখন লঞ্চ ইভেন্টটি ঘটব তখন আপনি  বিস্তারিত দেখতে পাবেন এবং আমরা এই আর্টিকেলে নিজেই আপডেট করব। এই চার্জ প্রতিযোগিতায় ফাস্ট চার্জিংয়ের জন্য নিজেদের জীবন আর প্রাণের মোবাইলটা বাজি রাখতে পারি না, আমি তো একদম ই না ।

শাওমি ১০০ ওয়াট চার্জার ইন ইন্ডিয়া/বাংলাদেশঃ

আমরা কোনো হিটিং ইস্যু পাইনি এই চার্জার এবং ডিভাইসের মধ্যে। তাই বলা যায় ভারত বা বাংলাদেশে এই চার্জার ব্যবহার করতে হলে যথাযথ সুরক্ষা ব্যবস্থা থাকতে হবে নতুবা গুরুতর প্রভাব পড়তে পারে।ক্রমাগতভাবে ১০০ ওয়াটের চার্জার ব্যাবহার করলে ব্যাটারির ক্ষতি হতে পারে । ব্যাটারি লাইফ কমেও যেতে পারে এবং ব্লাস্টের সম্ভবনা থাকে। আসলে আমাদের কাছে দামটাও জানা নেই,হয়তো পাগল করা কোনো প্রাইসিং হবে ।

শাওমি ১০০ ওয়াট চার্জার Launch:

ইতোমধ্যে, রেডমি প্রেসিডেন্ট লু উইবো প্রকাশ করেছেন যে শাওমি ১০০ ওয়াট দ্রুত চার্জার উৎপাদনের ক্ষেত্রে প্রথম হবে রেডমি, কিন্ত তিনি কোনো সময়ের কথা উল্লেখ করেননি।সুতরাং, এটি সম্ভবত একটি সম্ভাবনা হতে পারে যে পরবর্তী রেডমি ফোন শাওমির ১০০ ওয়াট চার্জারটির সাথে প্যাক করে আপনাকে দিতে পারে।।

আপনি যদি এই আরটিকেলটিকে হেল্পফুল বলে মনে করেন বা আপনি কিছু শিখতে পেরেছেন, তবে নিচে কমেন্ট করে জানবেন আর আশ্চর্য ডট কম এর সাথে থাকবেন ।ধন্যবাদ ।

Please follow and like us:
20