Google নামক সার্চ ইঞ্জিন আমাদের সার্চ করা প্রতিটি বিষয়ই খুজে দেয়, কিন্তু কিছু কিছু সময় গুগলের সার্চ রেজাল্টএ ডেভেলপারদের তৈরী করা মজার কিছু জিনিস লুকিয়ে থাকে , এগুলোকে বলা হয় গুগল ইস্টার এগ ।

সম্প্রতি endgame মুভি নিয়ে বিশ্বব্যাপি মানুষের আগ্রহ দেখে এবারও চান্সে একটি ইস্টার এগ দিয়ে দিল গুগল (যদিও ব্যাপারটা বেশ আগেই হয়েছে তাই অনেকেই জানে )।
ইস্টার এগ নিয়ে ২ পর্বের পোস্ট করেছিলাম অনেক আগে , সেগুলোর সাথে থানোসের নতুন ইস্টার এগ সংযুক্ত করে আবার পোস্ট করা হচ্ছে ,

Thanos : এটি লিখে গুগলে সার্চ দিলে স্ক্রিনের ডান দিকে ভিলেন সাহেবের হ্যান্ড গ্লাভস আসবে আর সেখানে ক্লিক করলেই মুছে যেতে থাকবে স্ক্রিনের কন্টেন্ট গুলো , আবার সেখানে ক্লিক করলে সব ঠিক হয়ে যাবে আগের মতই ।

১) Google Gravity: গুগলের সার্চ বারে সার্চ দিন Google Gravity লিখে । অসংখ্য রেজাল্টের মধ্যে প্রথমে যে লিংক থাকবে সেটিতে ক্লিক করুন । দেখবেন আপনার গুগল মামা নিউটনের সেই আপেল গাছের আপেলের মত নীচে পড়ে যাবে ।

২) Barrel Roll:সার্চবারে Barrel Roll লিখে সার্চ দিন। আগের মতই প্রথম লিংকে ক্লিক করুন । স্ক্রীনের সাথে চোখ রেখে আবার নিজে কাত হবেন না , তাহলে নীচে পড়ে যেতে পারেন ।

৩)Google Klingon এবং Google Pirate :Klingon শব্দটির সাথে যাদের পরিচয় নেই তাদের বলছি এটি একটি ভাষা । কোথায় কেন ভাষাটি ব্যাবহার করা হয় গুগল ঘাটলেই পাবেন , নিশ্চয়তার সাথে বলতে পারি অবাক করা তথ্য পাবেন , কেন গুগলের এই দুই ভার্শন তা ঠিক জানা নেই ।

৪) Doodles 
গুগলের জনপ্রিয় একটি ফিচার হচ্ছে গুগল ডুডল । বিভিন্ন দেশে বিভিন্ন বিশেষ সময়ে ডুডল দেয়া হয় । সব ডুডল দেখতে পাবেন ডুডল আর্কাইভ থেকে ।https://www.google.com/doodles এই লিংক এড্রেসবারে দিন ঘুরে আসুন ডুডলের দুনিয়া থেকে ।

৫) Calculator 
গুগল ক্যালেন্ডার , গুগল ওয়েদার সার্ভিস এর হেল্প তো সবাই নিয়েছেন , কিন্তু গুগল ক্যালকুলেটর ব্যাবহার কয়জনই বা করেছে ? গুগলের রয়েছে চমৎকার একটি সায়েন্টিফিক ক্যালকুলেটর ফিচার , আশাপাশে পাওয়া ক্যালকুলেটার এপস গুলো থেকেও বেশ পাওয়ারফুল এটি ।

৬) Google Sphare 
সার্চ বারে দিয়ে প্রথম লিংকে ঢুকেই দেখবেন লেখাগুলোর মধ্যে হালকা ঘূর্ণিঝর শুরু হয়ে গেছে ।

৭) Graph for 
গুগলে গ্রাফ ফর এর পর আপনার প্রয়োজনীয় সমীকরনটি লিখলেই আসবে সুক্ষ গ্রাফ আর্ট , ম্যাথে আপনার আকা গ্রাফের শেপ ঠিক আছে কিনা মিলিয়ে দেখতে পারবেন সহযেই।
তো
Graph for (sqrt(​cos(​x))*​cos(​400*​x)+​sqrt(​abs(​x))-​0.4)*​(4-​x*​x)^​0.1
এই সমীকরনটি সার্চ দিয়ে দেখুন তো রেজাল্ট কি আসে ।

৮) হঠাৎ কোন মুরুব্বি বলে বসল , আরে আমাদের সময় গুগোল ছিল অন্যরকম আর এখনের গুগল অন্যরকম। খুব ইচ্ছা হল সেই পুরোনো গুগলের থিমটি ব্যাবহার করতে , কোন সমস্যা নেই গুগলে সার্চ দিন ” google in 1998 ” । সাথে সাথেই আপনার পরিচিত গুগল নস্টালজিক হয়ে ফিরে যাবে পুরাতন সেই থিমে । যারা পুরাতন গুগলের সাথে পরিচিত নন তারা একটু ঢু মেরে আসতে পারেন অতীত থেকে ।

৯) চরম মাত্রায় স্ট্রেস এ আছেন , কোন ভাবেই স্ট্রেস কমাতে পারছেন না ? বর্তমানের তরুন সমাজের স্ট্রেস কমানোর অদ্ভুত প্রযুক্তি কাজে লাগাতে পারেন। ফিজেট স্পিনার ঘুরাতে পারেন । ভন ভন করে ঘুরবে আর সেটির দিকে তাকিয়ে অলৌকিক ভাবে স্ট্রেস কমিয়ে ফেলুন, কিন্তু যারা আমার মত ব্যাপক অর্থসংকটে ভুগছেন টাকা দিয়ে স্পিনার কিনা সম্ভব নয় এখন, তারা এক কাজ করতে পারেন, গুগলে শুধু সার্চ দিন spinner লেখে , গুগল আপনার সামনে স্পিনার হাজির করে দিবে , মাউস দিয়ে ঘুরাতে পারবেন স্পিনারটি , পার্থক্য শুধু একটাই বর্তমানের ছেলেদের মত ঘুরন্ত স্পিনার এক হাত থেকে অন্য হাতে নিয়ে যাওয়ার মত এপিক কাজটি করতে পারবেন না ।

১০) Sonic The Hedgehog লেখে গুগলে সার্চ দিন , ডানদিকে বিক্ষাত গেম সনিকের কয়েকটি ছবি আসবে । ডানদিকের ছোট্ট ছবিতে ক্লিক করেই দেখুন , গেমে যেমন ৩৬০ ডিগ্রিতে ডিগবাজি দিত ভদ্রলোক এখানেও একই কাজ করবে

১১) বলেছিলাম do a barrel roll এর কথা তবে এবার বলব আরেকটু এডভান্স জিনিস
সার্চবারে চুপচাপ সার্চ করুন Z or R twice । এবার দেখুন কি হয় । ভয় পাবেন না , সব কিছুই ঠিক আছে ।

১২) ক্যালকুলেটরের কথা বলেছিলাম , অনেকের মতে গুগলে সব হিসেবেই এক্সপার্ট
এবার তারা the answer to life, the universe, and everything, লেখে সার্চ দিন
দেখুন গুগল এই হিসাব আপনাকে ক্যালকুলেটর দিয়ে করে দিবে , রেজাল্ট কি আসে দেখুন তো।

১৩) ধ্বংসাত্বক গুগল দেখেছেন কখোনো ? দেখতে চাইলে এখনি সার্চ বাড়ে লেখুন Zerg rush 
তারপর দেখুন লাল ও হলুদ O কিরকম ধ্বংশলীলা চালাচ্ছে

১৪) ক্লাসিক গেম ডিএক্স বল খেলেছেন এমন লোক অনেক অনেক অনেক বেশি আছে। নাম শুনে আবার ও খেলতে ইচ্ছে করছে ? গুগলে সার্চ দিন atari breakout , এরপর ইমেজ অপশনে যান , আগে প্রথম ট্যাব গুগল প্লে তে ক্লিক করুন গেম শুরু হয়ে যাবে , খেলা শুরু করে দিন

সম্পূর্ন পোস্ট নিছক মজার উদ্দ্যেশেই লেখা , সিরিয়াস হওয়ার কিছু নেই । এরকম আরো অনেক ইস্টার এগ আছে নতুন কিছু জানা থাকলে কমেন্টে লেখে ফেলুন , সবাই জেনে নেই ।

Please follow and like us:
20